40 BCS Notice And Update News

সকল চাকরির পরীক্ষার সময়সূচী ও ফলাফল মোবাইলে Notification পেতে নিচের Android apps মোবাইলে রাখেন: Jobs  EXam Alert 

40 BCS Notice And Update News has been published in BPSC. www.bpsc.gov.bd, 40 th bcs, 40th BCS Circular, BCS Circular, 40 th bcs exam date are the search option. Bangladesh Public Service Commission (BPSC) has published some news on various categorizes post. It’s a lucrative job and it’s great chance to get job for job seeker. This job is perfect to build up a significant career. Those, who want to work,they should be taken out of this opportunity. Bangladesh Public Service Commission (BPSC) is a renowned Government organization in Bangladesh.

 

 

So choose your desired job circular and apply specific job to build up your career. When we get Admit card and Result link or news then we give download link of Admit and Result as you can easily download through our website. We also give you questions solution of the exam and all type of educational support through our website jobstestbd.com. So stay with our website jobstestbd.com.

 

 

 

40 BCS Notice And Update News:

Exam Type: MCQ

Exam Date: 3 May 2019
Total Vacancy: 1903

General cadre: 465

Technical cadre: 568

General education cadre: 870

Assistant Teacher Trainer-33

Grand Total: 1903

নিচে PDF ও ছবিতে  ৪০তম বিসিএস এর আসন বিন্যাস দেখুন…

Click Here To See 40th BCS Seat Plan

এখানে ক্লিক করে BPSC এর এইমাত্র দেওয়া নোটিশ ও বিস্তারিত দেখে নিনঃ

40th BCS Exam Special Instructions And Notice 2019

ঘূর্ণিঝড় ‘ফণী’র কারণে চলমান এইচএসসি পরীক্ষার সূচিতে পরিবর্তন আনা হলেও ৪০তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা পেছাচ্ছে না। আগামীকাল শুক্রবারই (৩ মে) অনুষ্ঠিত হচ্ছে এই পরীক্ষা। ওইদিন সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহের বিভিন্ন কেন্দ্রে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঘূর্ণিঝড় ফণীর কারণে চলমান এইচএসসি পরীক্ষার সূচিতে পরিবর্তন আনা হয়েছে। ৪ মে’র নির্ধারিত পরীক্ষা নেওয়া হবে ১৪ মে। আবহাওয়া অধিদফতর জানায়, ৩ মে থেকে বাংলাদেশে ‘ফণীর’ প্রভাব শুরু হবে এবং এ দিন বিকালে বাংলাদেশ উপকূলে ফণী আঘাত হানতে পারে।

৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা পেছানো হবে কিনা জানতে চাইলে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি) চেয়ারম্যান ড. মো. সদিক বলেন, ‘কাল পরীক্ষা অনুষ্ঠিত হবে।’

মঙ্গলবার (৩০ এপ্রিল) বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (বিপিএসসি) ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) পরীক্ষার হল, আসন ব্যবস্থা এবং পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত নির্দেশাবলি দেওয়া হয়েছে।

পরীক্ষার হলে মোবাইল ফোন, হাতঘড়ি, পকেটঘড়ি, ইলেকট্রনিক ঘড়ি, ক্যালকুলেটর, কোনও ধরনের ইলেকট্রনিক ডিভাইস, অলংকার, বইপত্র, মানিব্যাগ/ব্যাংক কার্ড বহনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এগুলো পাওয়া গেলে তা বাজেয়াপ্ত এবং প্রার্থিতা বাতিল ও সব নিয়োগ পরীক্ষার জন্য তাকে অযোগ্য ঘোষণা করার হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

Previous Notice:

See more…

40th BCS Model Test Question And Solution 2019

Admit Download Link: Click Here To Download Admit

See/download 40th BCS Exam Date 2019 from below PDF:

40th bcs exam date 2019 PDF

See/download 40th BCS Exam Date 2019 from below image:

 

See/download 40th BCS Exam Date 2019 related notice from below image:

 

See more…

40th BCS Exam Date 2019

40th BCS Model Test Question And Solution 2019

Admit Download Link: Click Here To Download Admit

N.B: Official Exam date notice will publish soon.

See more….

40th BCS Preliminary Syllabus And Marks Distribution

Update News:

পাঁচ বিসিএসের ৭ আপডেট

৩৭তম বিসিএসের ননক্যাডারে কত পদ? ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল কবে? ৩৯তম বিসিএসের চূড়ান্ত ফল দিতে দেরি কেন? ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা কোন মাসে? ৪১তম বিসিএস কি বিশেষ বিসিএস?

 

ড. মোহাম্মদ সাদিক

গত কিছু দিন ধরে আবারও এসব প্রশ্ন শুনছি। পিএসসি নিয়ে আমি এখন আর প্রতিবেদন করি না। কিন্তু তারপরও ছেলেমেয়েরা উত্তর চাইছেন। কিন্তু উত্তর দেয়ার কর্তৃপক্ষ তো পিএসসি। আমি শুধু আমার মতো করে আপনাদের প্রশ্নের উত্তরগুলো জানার চেষ্টা করে সর্বশেষ যে তথ্য পেয়েছি সেগুলো শেয়ার করছি।

 

প্রথমেই ৩৭তম এর ননক্যাডার প্রসঙ্গ। আজও আপনারা এসেছিলেন। আপনাদের বার্তা আমি কর্তৃপক্ষের কাছে পৌঁছেছি। আমি যতটা জেনেছি- পিএসসি বিভিন্ন মন্ত্রণালয় থেকে প্রথম শ্রেণির মোটামুটি যেসব চাহিদা পেয়েছে, তার ভিত্তিতে মার্চ বা এপ্রিলে ফল দিতে শুরু করবে।

 

তবে দ্বিতীয় শ্রেণির পদে এখুনি সুপারিশ করা হবে না। আপনারা যেমনটি চাইছেন, আরেকটু চাহিদা আসুক। এ ক্ষেত্রে বিভিন্ন মন্ত্রণালয় চাইলে আরও শূন্যপদের চাহিদা দিতে পারে। পিএসসি যখন যার চাহিদা পাবে, সেটি গ্রহণ করবে।

শিক্ষা দফতরের পদোন্নতি পাওয়া যে ৪০০ পদের কথা বলছেন, তারা চাহিদা দিলে পিএসসি আন্তরিকভাবে গ্রহণ করবে। কিন্তু আমার পর্যবেক্ষণ বলে- শিক্ষা দফতর হয়তো আগ্রহী হবে না। তবে এনবিআরের জন্য পিএসসি অপেক্ষা করবে।

 

আমি আমার পর্যবেক্ষণ থেকে একটি কথা বলতে পারি- জটিলতা যেন কমে এবং মেধাবীরা যেন নিয়োগ পায় সে কারণেই ননক্যাডার নিয়োগ বিধিমালা করা হয়েছিল। বিসিএস উত্তীর্ণ ছেলেমেয়েদের বিভিন্ন দফতরে ননক্যাডারে নিয়োগ দিয়ে দেখা গেছে, তারা সততার সঙ্গে অনেক বেশি সেবা দিচ্ছে। তাদের কাজের মানও খুব ভালো। কিন্তু এখনও অধিকাংশ মন্ত্রণালয় ও দফতর চাহিদা দিতে আগ্রহী না। বারবার বলার পরও তারা চাহিদা পাঠায় না। এ ব্যাপারে পিএসসির আন্তরিকতার ঘাটতি আছে বলে আমি অন্তত মনে করি না। বরং পিএসসি চায় বিসিএস থেকে আরও বেশি নিয়োগ পাক।

 

আমার মনে হয়, প্রধানমন্ত্রী যদি মন্ত্রণালয়গুলোকে চাহিদা পাঠানোর জন্য নির্দেশনা দিতেন। বছরে একটা বিসিএস পরীক্ষা নিয়ে সব ধরনের নিয়োগের সুপারিশের পক্ষপাতি আমি। তাতে দুর্নীতি কম হয়। মেধাবীরা নিয়োগ পায়। শুভকামনা ৩৭তম ননক্যাডার। আমার ধারণা, ৩৭তমের ননক্যাডারে শেষ পর্যন্ত ভালো কিছুই হবে। শুভকামনা।

 

এবার ৩৮তম প্রসঙ্গ। আপনারা জানেন ৩৮তম বিসিএস থেকে লিখিত পরীক্ষার খাতা দুজন মূল্যায়ন করছেন। কোনো নিরীক্ষকের অবহেলায় কেউ যেন বৈষম্যের স্বীকার না হন, সে কারণেই এ উদ্যোগ। এই বিসিএসের প্রথম মূল্যায়ন শেষে দ্বিতীয় নিরীক্ষকের কাছে খাতা যাচ্ছে। আগেও বলেছি- এই লিখিত পরীক্ষার ফল পেতে এপ্রিল হয়ে যেতে পারে।

 

এবার আসি ডাক্তারদের জন্য বিশেষ বিসিএস ৩৯তমের আপডেটে। ডাক্তারদের পদ আরও বাড়ার যে সম্ভাবনা ছিল, সেটি বোধহয় আর থাকছে না। আমার সূত্র বলছে- স্বাস্থ্য মন্ত্রণালয়ের যে বাড়তি চাহিদা দেয়ার কথা ছিল, যার কারণে পিএসসি ১৩ হাজার ছেলেমেয়ের ভাইভা নিল, শেষ পর্যন্ত সেটি হচ্ছে না। এই পরীক্ষার চূড়ান্ত ফল হতে অন্তত এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে হবে।

 

৪০তম বিসিএসের কথা বলি। আগেও বলেছি- যেহেতু ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা চলছে, এর পর এইচএসসি পরীক্ষা আছে এবং সব শিক্ষাপ্রতিষ্ঠান এ নিয়ে ব্যতিব্যস্ত থাকবে। কাজেই আমার মনে হয় না মে মাসের আগে এই পরীক্ষা নেয়া সম্ভব। সে ক্ষেত্রে মে মাসের ৩ তারিখ কিংবা এর পরে এই পরীক্ষা হতে পারে বলে আমার ধারণা।

 

৪১তম বিসিএস বিশেষ নাকি সাধারণ হবে, সেই প্রশ্নের সরাসরি কোনো উত্তর এখন দিতে পারব না। তবে এই বিসিএস শুধুই বিশেষ, এটি যারা বলছেন, তারা কিসের ভিত্তিতে বলছেন- আমি জানি না। পিএসসি চিঠি দিয়েছে। এখন জনপ্রশাসন যেভাবে চাহিদা দেবে, সেভাবেই হবে। কাজেই বিশেষ হতেও পারে, আবার নাও হতে পারে। আমি অবশ্য বিশেষের পক্ষে নই।

 

আরেকটি কথা। আগেও বলেছি, এখনও বলছি- আপনারা সবাই স্বীকার করবেন যে, এখন বিসিএসের মাধ্যমে কোনো তদবির ছাড়াই সাধারণ ছেলেমেয়েরা চাকরি পাচ্ছে। সরকার এ ব্যাপারে কোনো ধরনের হস্তক্ষেপ করছে পিএসসিতে, আমি এমনটি শুনিনি। বরং পিএসসি মোটামুটি স্বাধীনভাবে কাজ করছে। সরকারের যে কয়টা সাংবিধানিক প্রতিষ্ঠান আছে, তার মধ্যে পিএসসির ব্যাপারেই এখন সাধারণের সবচেয়ে বেশি আস্থা।

 

আমার নিজের ভাবনা হলো- আসছে দিনগুলোতে যদি বিসিএস পদ্ধতিতে আরও কিছু সংস্কার হয়, বিশেষ করে মৌখিক পরীক্ষার নম্বর ২০০ থেকে কমিয়ে ১০০ করা যায়, সেটি খুব ভালো সিদ্ধান্ত হবে।

 

আর বছরে একটি বিসিএস পরীক্ষা নিয়ে সেখান থেকে ক্যাডার, ননক্যাডার, প্রথম শ্রেণি, দ্বিতীয় শ্রেণি- এমনকি অন্য সব পদে নিয়োগ দেয়া উচিত। তাতে নিয়োগে অনিয়ম কমবে।

 

আর আমি মনে করি, একটি দেশের নিয়োগ পদ্ধতি যত ভালো হবে, তত ভালো ছেলেমেয়েরা আসবে জনপ্রশাসনে। রাষ্ট্রও এগিয়ে যাবে। আশা করছি, নীতিনির্ধারকরা ভাববেন। তবে সব কিছু বাদ দিয়ে শুধু সরকারি চাকরি এ নীতি থেকেও সবাইকে বের হতে হবে। সবার জন্য শুভকামনা।

নিউজ সুত্রঃ ইত্তেফাক রবিবার, ১০ মার্চ ২০১৯, ২৬ ফাল্গুন ১৪২৫

Update News:

৩৭, ৩৮, ৩৯ ও ৪০তম বিসিএসের কার্যক্রম দ্রুত এগিয়ে নিয়ে যেতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন-পিএসসি। ইতোমধ্যে ৩৭তম বিসিএসের নন-ক্যাডার নিয়োগ কার্যক্রম শুরু হয়েছে। আগামী মাসের প্রথমার্ধে প্রথম শ্রেনি নন-ক্যাডারের ফলাফল প্রকাশ করা হতে পারে।

মার্চের মধ্যেই ৩৮তম বিসিএসের ফল প্রকাশের পরিকল্পনা নেওয়া হয়েছে। পাশাপাশি আগামী ১০ এপ্রিলের মধ্যেই ৩৯তম বিসিএসের চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হচ্ছে।

একইভাবে এপ্রিলেই ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা গ্রহণের পরিকল্পনা আছে। চার বিসিএসের কার্যক্রম গুছিয়ে আনার পর ৪১তম বিসিএসের জন্য শুন্য পদের তালিকা চেয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি পাঠাবে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক ইত্তেফাককে বলেন, চারটি বিসিএস নিয়ে ব্যস্ত সময় অতিবাহিত করছে পিএসসি। শতভাগ স্বচ্ছতার ভিত্তিতে সবচেয়ে মেধাবীরা যাতে নিয়োগে পায় সে জন্য বিরামহীনভাবে পরিশ্রম করে যাচ্ছেন পিএসসির সংশ্লিষ্টরা। এপ্রিলের পর ৪১তম বিসিএসের জন্য শুন্য পদের তালিকা চাওয়া হবে।

পিএসসির প্রতি পরীক্ষার্থীদের শতভাগ আস্থা রাখার আহবান জানিয়ে পিএসসির চেয়ারম্যান বলেন, ৩৭তম বিসিএস নন-ক্যাডারের প্রথম দফার ফলাফল আশা করছি ১০ মার্চের মধ্যে দিতে পারবো। ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ না হওয়া পর্যন্ত ৩৭তম বিসিএসের নন-ক্যাডার কার্যক্রম অব্যাহত রাখার পরিকল্পনা আছে।

২০১৮ সালের ১২ জুন ৩৭তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করা হয়। এতে ১৩১৪ জন ক্যাডার পান। বাকি ৩ হাজার ৪৫৪ জনকে নন ক্যাডারে অপেক্ষমাণ রাখা হয়েছে। পদ পাওয়া সাপেক্ষে তাদের নিয়োগের সুপারিশ করবে পিএসসি।

তালিকা অনুসারে প্রথম শ্রেণির পদের চাহিদা প্রায় ৭০০। আর দ্বিতীয় শ্রেণির পদের চাহিদা প্রায় ৩০০। এ ছাড়া প্রাথমিকের প্রধান শিক্ষকের পদ আছে প্রায় আড়াই হাজার। এ বিষয়ে পিএসসির চেয়ারম্যান বলেন, তারা যে চাহিদা পেয়েছেন, সেখানে প্রতিটি পদের বিপরীতে শর্ত আছে। শর্ত মিলে গেলেই নিয়োগ দেওয়া সম্ভব হবে।

২০১৭ সালের ২৯ ডিসেম্বর ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২০১৮ সালের ২৮ ফেব্রুয়ারি এর ফল প্রকাশ করে পিএসসি। এতে ১৬ হাজার ২৮৬ জন উত্তীর্ণ হন। গত বছরের ৮ আগস্ট এই বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হয়। এই বিসিএস থেকে জনপ্রশাসনে ২ হাজার ২৪ জন ক্যাডার নিয়োগ করা হবে।

এ বিষয়ে পিএসসির চেয়ারম্যান বলেন, ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল মার্চের মধ্যে প্রকাশ করা হবে বলে আশা করছি। এই বিসিএস থেকে দুইজন নিরীক্ষক এবং ক্ষেত্র বিশেষ তিনজন নিরীক্ষক পরীক্ষার খাতা মূল্যায়ন করছেন। বিশেষ করে কোন নিরীক্ষকের নম্বর ২০ এর কম বেশি হলে তৃতীয় নিরীক্ষকের কাছে খাতা পাঠানো হচ্ছে।

গত বছরের ৮ এপ্রিল স্বাস্থ্য ক্যাডারে সহকারী সার্জন পদে ৪ হাজার ৫৪২ জন এবং সহকারী ডেন্টাল সার্জন পদে ২৫০ জনকে নিয়োগের জন্য ৩৯তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ওই বছরের ৩ আগস্ট ৩৯তম বিশেষ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

মৌখিক পরীক্ষার জন্য সহকারী সার্জন পদে ১৩ হাজার ২১৯জন প্রার্থী এবং সহকারী ডেন্টাল সার্জন পদে ৫৩১ জন প্রার্থী উত্তীর্ণ হন। গত বছরের ১০ অক্টোবর থেকে এই বিসিএসের মৌখিক পরীক্ষা শুরু হয়। আগামী ১০ মার্চ মৌখিক পরীক্ষা শেষ হবে।

এ বিষয়ে ড. মোহাম্মদ সাদিক বলেন, আশা করছি পরীক্ষা শেষের এক মাসের মধ্যেই চূড়ান্ত ফলাফল প্রকাশ করতে পারবো।

গত বছরের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। ৪০তম বিসিএসের আবেদন গ্রহণ শুরু হয় ৩০ সেপ্টেম্বর থেকে। আবেদন করেছেন ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী। এতে আবেদনের রেকর্ড তৈরি হয়েছে। এই বিসিএস থেকে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে।

এ বিষয়ে চেয়ারম্যান বলেন, ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশের পরপরই ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার কার্যক্রম শুরু করা হবে। এপ্রিলের মধ্যেই পরীক্ষা গ্রহণের পরিকল্পনা আছে।

নিউজ সুত্রঃ ইত্তেফাক ১৭ ফেব্রুয়ারি, ২০১৯

Previous News:

Exam Type: MCQ

Probable Exam Date: April in 2019

Total Vacancy: 1903

General cadre: 465

Technical cadre: 568

General education cadre: 870

Assistant Teacher Trainer-33

Grand Total: 1903

সকল চাকরির পরীক্ষার সময়সূচী ও ফলাফল মোবাইলে Notification পেতে নিচের Android apps মোবাইলে রাখেন: Jobs  EXam Alert 

Admit Download Link: Click Here To Download Admit

N.B: Official Exam date notice will publish soon.

See more….

40th BCS Preliminary Syllabus And Marks Distribution

Update News:

অতীতের সব রেকর্ড ভেঙেছে ৪০তম বিসিএস। এবার ৪০তম বিসিএসে আবেদন করেছেন ৪ লাখ ১২ হাজার ৫৩২ প্রার্থী।

কীভাবে এত প্রার্থীর পরীক্ষা নেয়া যায় সে জন্য পরিকল্পনা করছে পিএসসি।

এ বিষয়ে সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, এ বছরের এপ্রিল মাসের মধ্যে প্রিলিমিনারি পরীক্ষা নেয়ার সম্ভাবনা রয়েছে। যেহেতু এসএসসি ও এইচএসসি পরীক্ষা আছে। এর ফাঁকে কীভাবে পরীক্ষাটি সুষ্ঠুভাবে নেয়া যায় তার জন্য আমরা কাজ করছি।

পিএসসি সূত্র জানায়, ৩৭তম বিসিএসের অপেক্ষমাণ তালিকা থেকে নন-ক্যাডার নিয়োগ, ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ ও মৌখিক পরীক্ষার দিন নির্ধারণ, ৩৯তম বিশেষ বিসিএসের মৌখিক পরীক্ষা শেষ করা এবং ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা গ্রহণ করা নিয়ে কাজ করছে পিএসসি।

গত বছরের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। ৪০তম বিসিএসের আবেদন গ্রহণ শুরু হয় ৩০ সেপ্টেম্বর থেকে।

এই বিসিএসে এক হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেয়া হবে। তবে এ সংখ্যা আরও বাড়তে পারে।

 

Application Link: Click here to Apply

Application last  date: 11 November 2018

Application start date: 30 September 2018

Official Circular Link: Click here to see the Official Circular

See 40th BCS Circular 2018 in below PDF:

40th BCS Circular 2018 PDF

See 40th BCS Circular 2018 in below images:

Older 40 BCS  News:

40 BCS Circular Publish date:  11 September 2018

৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি ১১ সেপ্টেম্বর:

দুই হাজারের অধিক ক্যাডার নিয়োগ দিতে আগামী ১১ সেপ্টেম্বরে বিজ্ঞপ্তি জারি করতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আজ বৃহস্পতিবার কমিশন সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক ইত্তেফাককে বলেন, ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের সিদ্ধান্ত হয়েছে।

৩৯ তম বিশেষ বিসিএসের ফল প্রকাশ প্রসঙ্গে তিনি বলেন, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ৩৯তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশের পরিকল্পনা আছে।

পিএসসি সূত্র জানায়, ৪০তম বিসিএসে লিখিত পরীক্ষার প্রতিটি খাতা মূল্যায়ন করবেন দুইজন পরীক্ষক। তাদের নম্বরের ব্যবধান ২০ শতাংশের বেশি হলে তৃতীয় পরীক্ষকের কাছে খাতা পাঠানো হবে। পিএসসি মনে করছে, এতে করে পরীক্ষার্থীদের মেধা যথাযথভাবে মূল্যায়িত হবে।

এছাড়া ৪০তম বিসিএস থেকে বাংলাদেশ বিষয়াবলীর ২০০ নম্বরের লিখিত পরীক্ষায় আলাদা করে মুক্তিযুদ্ধ বিষয়ে প্রশ্ন রাখা হবে।

 

সূত্রঃ  ইত্তেফাক

 

Official Tender Notice: Click here to see the Official Tender of 40th BCS

 

See 40 BCS Tender Notice in PDF below:

40 th BCS Tender

See 40 BCS Tender Notice in images  below:

আসছে ৪০তম বিসিএস, নেওয়া হবে ২ হাজার:

40th BCS after a special BCS  will be the general BCS. Bangladesh Public Service Commission (PSC) sources said the draft has been finalized. The 40th BCS circular may be published in September this year. PSC thinks, the application can also exceed three lakh in this BCS. The PSC sources said that preliminary examination of 39th Special BCS Preliminary Examination for doctors will begin on August 3 and 8th, written in the 38th BCS examination. 40th BCS notice will be published after this test.

 

According to the Ministry of Public Administration sources, for the 40th BCS, they got vacancies for appointment of about 2,000 cadres from different ministries. They sent the list to PSC. Now PSC will organize the 40th BCS exam depending on that. There are 200 cadres in the administration, 75 in police, 25 in the country, 45 in the economic cadre, 24 in the tax cadre, 22 in the audit, more than 200 in the education, Ansar 12. Apart from this, the recommendation of 32 cadres of customs cadre was recommended after a long time, the Public Administration Ministry said.

 

Asked, a responsible official of the Public Administration Ministry said in the first light that the list of vacant posts of 40th BCS has been sent to PSC. In all, this number is about two thousand. The number may increase further.

 

PSC Chairman Mohammad Sadik said in the first light, ‘We are working on the 40th BCS. Now 38th and 39th BCS examinations have been fixed. On August 3, the examination of the 39th BCS will be conducted and the written examination of the 38th BCS will begin on August 8. 8 to 13 August will be subject to compulsory examination of the BCS. In addition, optional subjects will be examined in the first week of September. We will publish the 40th BCS notice on our website and in the paper after this test is over.

 

Mohammad Sadiq said that the 40th BCS notification may be published in September. PSC sources said that two examinees will be evaluated by the two examinees of the 40th BCS written exam. If the difference of their numbers is more than 20 percent, the book will be sent to the third tester.

 

As a result, PSC believes that the merit of the examinees will be properly evaluated. This BCS will be written in the 200-page written examination of Bangladesh topic and 50 questions will be asked about the liberation war. If you want someone, you can also get this BCS in English. In addition to seven departments, the new division will also be examined in Mymensingh.

Courtesy: To all authorities from where documents are collected

N.B: Generally we try to update any news. For any Change, reform and  republished of any news we are not responsible.

For more update stay with our website jobstestbd.com

 

40 BCS Notice And Update News:

40 BCS Notice And Update News has been published has published BPSC.  BPSC has published some news on various categorizes post. BPSC is one of the largest Government sector in Bangladesh.BPSC has published a huge job circular  by the Authority. All information regarding the appointment of BPSC are given on our website jobstestbd.com. We Publish all Jobs Circular Every day, Such as Government Jobs in Bangladesh, Bank Jobs in Bangladesh, Private Jobs in Bangladesh, International NGO in Bangladesh, Private Company in Bangladesh, Private University Jobs in Bangladesh. Bank Jobs Results, Government Jobs Results, Government University Jobs result in Bangladesh and all Part time Jobs in Bangladesh and other educational support are available here in our website. We provide different types of job information with also provide some effective information or resource and job tips which helps to get job easily. We trust that our distributing data helps the activity searchers who are finding a superior employment. We likewise share slanting assets for learner uniquely who is re expanding their insight. Our principle target turns into a trusty occupations round site in Bangladesh by distributing a genuine refresh that enables the joblessness to individuals. All the jobs of this website is not for the unemployed people but also employed people too. All type of suggestions, question solutions of different competitive exam are available here. We provide all type of educational support in our website jobstestbd.com. So everyday tune with our website for all kinds of educational support. Please like our facebook page jobstestbd.com.

 

Contact Us:

If you want to give advertisement in our website for any product of your organization  please contact with us by following Address.

Inbox to Facebook: jobstestbd.com
Email at : jobstestbd.com@gmail.com
Contact No.: 01720403750

 

Mirpur 1, Dhaka, Bangladesh.

 

Related News:

40th BCS Preliminary Syllabus And Marks Distribution

Leave a comment

About Abd Mamin

I am very simple and general.
View all posts by Abd Mamin →